এটি যে লেখাটির অনুবাদঃ https://www.sparknotes.com/lit/earnest/themes/
Themes
of The Importance of Being Earnest – Oscar Wilde - Bangla
বিষয়বস্তু
বিবাহের প্রকৃতি
এ নাটকে কয়েকটি প্রধান বিষয়বস্তুর মধ্যে
বিবাহ ছিল একটি। নাটকের প্রথম
দৃশ্যে জ্যাক এবং এ্যালজারনন এর মধ্যে বিবাহ বিষয়ে আলোচনা হয় এবং প্রশ্ন ওঠে বিবাহের
প্রস্তাব কি একটি আনুষ্ঠানিকতা নাকি আনন্দদায়ক বিষয়। লেডী ব্র্যাকনেল এক সময় বলেন যে একজন তরুণীর কাছে বিয়ের প্রতিজ্ঞা
আসবে এক বিস্ময় নিয়ে, হোক তা খুশির অথবা অখুশির ঐ অবস্থার পরিপ্রেক্ষিতে। লেডী ব্র্যাকনেল এর কাছে যোগ্য ব্যাচেলরদের একটি তালিকা ছিল এবং
যা যা বিষয়ের ভিত্তিতে ঐ তালিকা প্রস্তুত করা
হয়েছিল তা স্পষ্ট হয়েছিল জ্যাক এর প্রতি তার একটার পর একটা প্রশ্নের মাধ্যমে। বিয়ের জন্য যোগ্যতা বিষয়ে কিছু অনুমান এবং বিয়ের উদ্দেশ্য এ নাটকে
বিভিন্ন সময়ে প্রকাশিত হয়। সম্পূর্ণ নাটকের
শুরু থেকে শেষ পর্যন্ত একটি প্রশ্ন যেন থেকেই যায়। বিয়ে কি আনন্দদায়ক নাকি বেদনাদায়ক। লেন মন্তব্য করেছিল যে বিয়ে আনন্দদায়ক, যদিও
নাটক দেখে একথা স্পষ্ট হয়েছিল যে তার নিজের বিয়ে বেশিদিন স্থায়ী হয়নি, এবং তার কারণ ছিল তার সাথে একজন অল্পবয়সী মহিলার
ভুল বোঝাবুঝি। এ্যালজারনন
মন্তব্য করেছিল যে বিয়ে সম্বন্ধে লেন এর দৃষ্টিভঙ্গি কিছুটা আলগা। বিয়ে সম্বন্ধে তার নিজের ধারণাও খুব একটা ইতিবাচক ছিল না, যতক্ষণ
পর্যন্ত সে সেসিলিকে দেখে, এবং দেখা মাত্রই সে তার প্রেমে পড়ে
যায় এবং তাকে বিয়ে করতে উৎসাহী হয়ে ওঠে। বিয়ের ব্যাপারে জ্যাক এর সততা এবং আন্তরিকতার অভাব ছিল না। গোয়েনডোলেনকে সে ভালোবেসেছিল এবং বিয়ে করতে চেয়েছিল। কিন্তু এ্যালজারনন যখন সেসিলিকে বিয়ে করতে চেয়েছিল তখন জ্যাক বাধা
হয়ে দাঁড়িয়েছিল। কারণ এ্যালজারনন
এর চারিত্রিক বৈশিষ্ট্য এবং দৃষ্টিভঙ্গি তার জানা ছিল। জ্যাক এর ধারণা ছিল এরকম যে সততা না থাকলে কোনো বিয়ের মাধ্যমে
স্বামী স্ত্রী সুখী হবে না। এ্যালজারনন
যখন জ্যাককে বলেছিল যে সে সত্যি সত্যি সেসিলিকে ভালোবাসে এবং তাকে সে বিয়ে করতে আগ্রহী, জ্যাক
তখন উত্তরে বলেছিল যে সেসিলির মতো একটি মিষ্টি, সাধারণ এবং নিষ্পাপ
মেয়ের সাথে তার এ বিষয়ে কথা বলা এমন একটি কাজ হয়েছে যা ক্ষমার অযোগ্য। নাটকের একেবারে শেষদিকে এসে জ্যাক গোয়েনডোলেনকে বলে যে সারা জীবন
সত্যি কথা বলার জন্য সে দুঃখিত এবং গোয়েনডোলেন এর কাছে ক্ষমাপ্রার্থী। উত্তরে গোয়েনডোলেন তাকে ক্ষমা করে দিয়েছিল কারণ সে জানত যে জ্যাক
ভবিষ্যতে বদলে যাবে। গোয়েনডোলেন
এই ব্যবহারের মাধ্যমে বুঝিয়ে দিয়েছিল যে পুরুষ মানুষ এবং বিয়ে, এ দুটি
বিষয়েই সে অনেকটুকু নৈরাশ্যবাদী। নৈতিকতার পথে
বাধা।
নৈতিকতা বিষয়টি এ নাটকে সুন্দরভাবে উপস্থাপিত
হয়েছে এবং নৈতিকতা নিয়ে সমাজে চলার পথে কিছু কিছু বাধা এখানে দেখানো হয়েছে। কিছুটা স্বাধীনভাবে জীবনযাপন করার জন্য জ্যাক বারবার লন্ডন শহরে
চলে আসত,
এমনকি এ কারণে সে আর্নেস্ট নামক একটি কাল্পনিক ভাই-ও আবিষ্কার করেছিল। ঠিক তেমনিভাবে
এ্যালজারনন সৃষ্টি করেছিল বানবারি চরিত্র, কারণ নৈতিকতাকে আঁকড়ে ধরে জীবনযাপন করা
ছিল তাদের জন্য বেশ কঠিন। আবার অন্যদিকে
দুজনই আশা করে অন্যান্যরা নৈতিকতা প্রদর্শন করবে। এ্যালজারনন আশা করে লেন এর মতো ভৃত্যের (যে
সমাজের নিম্নশ্রেণির প্রতিনিধিত্ব করে) একটি সামাজিক দায়িত্ব
কিছু কিছু নৈতিকতা প্রদর্শন করা যা দেখে উচ্চশ্রেণির মানুষ কিছু শিখতে পারবে।
জ্যাক মনে করে যে তার সিগারেট কেস এর
ভেতরে কী লেখা আছে তা পড়ে নেওয়া এ্যালজারনন এর পক্ষে অনুচিত হয়েছে। এ নাটকে একটি সংলাপ ছিল এরকম – আধুনিক
সংস্কৃতির অর্ধেকেরও বেশি নির্ভর করে কী কী পড়া যাবে না, সে বিষয়টি
নিয়ে। কথাটি বলেছিল
এ্যালজারনন। এ ধরনের সীমাবদ্ধতা
এবং কিছু কিছু অনুমান নিয়ে গড়ে উঠেছিল ভিক্টোরীয় যুগের সমাজব্যবস্থা এবং মানুষের ধ্যানধারণা।
এসব প্রসঙ্গে ওয়াইল্ড বলতে চেষ্টা করেননি
কী কী বিষয় নৈতিক আর কী কী অনৈতিক। লেখক হিসাবে
তিনি সে সমাজের কিছু কিছু ধ্যানধারণা, চিন্তাভাবনা এবং আচার-আচরণ নিয়ে হাস্যরস সৃষ্টি করেছেন। এ নাটকের মূল বিষয় – যে মানুষের
নাম আর্নেস্ট (অর্থাৎ আন্তরিক) আমাদের সবার
জন্য একটি নৈতিক দ্বন্দ্ব সৃষ্টি করে। আন্তরিকতা এবং ভাবগম্ভীর্য যেমনটি আশা করা গিয়েছিল, এ নাটকে
একটি বিদ্রুপের বিষয় হয়ে দেখা দেয়। এ নাটকের চরিত্রগুলো
জ্যাক,
গোয়েনডোলেন, মিস প্রিজম এবং ড: চ্যাজুবল যারা সবসময় সত্য এবং নৈতিকতার পক্ষে কথা বলে, দেখা যায় প্রকৃতপক্ষে ভণ্ড অথবা মিথ্যাকে লুকিয়ে রেখেছে।
ভণ্ডামি বনাম সৃষ্টিশীলতা
এ্যালজারনন এবং জ্যাক দুজনই প্রতারণা
সৃষ্টি করেছিল, কিন্তু তাদের দুজনের প্রতারণার ধরন ছিল দুই রকম। জ্যাক যখন তার ভাই আর্নেস্ট এর মৃত্যুর ঘটনা সৃষ্টি করল তখন সে
তার প্রিয়জনদের কাছে ভিন্ন সাজে নিজেকে উপস্থাপন করেছিল যেন তারাও তার সাথে শোক প্রকাশে
অংশগ্রহণ করে। সে সর্বাত্মক
চেষ্টা করেছিল যেন তার পরিবারের সদস্যদের মনে আর্নেস্ট
এর মৃত্যুর ব্যাপারে বিন্দুমাত্র সন্দেহ না থাকে। তার এ ধরনের প্রতারণা সৃষ্টির পেছনে ভণ্ডামি ছিল এ ব্যাপারে কোনো
সন্দেহ নেই। কিন্তু অন্যদিকে
সেসিলি এবং এ্যালজারনন তৈরি করেছিল দীর্ঘ কাহিনি যার মাধ্যমে তারা প্রকাশ করেছিল তাদের
মনের কথা। সেসব কাহিনি
কাউকে প্রতারিত করেনি বরং সে সব কাহিনির উদ্দেশ্য ছিল আত্মতৃপ্তি অথবা কোনো লক্ষ্য
অর্জন করা।
একদিক দিয়ে দেখতে গেলে দেখা যায় এ্যালজারনন
এবং সেসিলি যেন ওয়াইল্ড এর মনের মতো চরিত্র ছিল, যারা তারই মতো সৃষ্টিশীল
এবং স্বাধীন। কখনো কখনো মনে
হতে পারে জ্যাক নয়, এ নাটকের মূল নায়ক এ্যালজারনন। কারণ তার ব্যক্তিত্বে দেখা যায় একজন তরুণ যে সোজা পথে চলে, স্বাধীনতা,
ভালোবাসা এবং সৃজনশীলতাকে ব্যবহার করে ঠিক যেভাবে করে একজন শিল্পী।
আর্নেস্ট না হবার তাৎপর্য
Earnest, যার অর্থ আন্তরিক,
নৈতিকতার সঙ্গে সঙ্গতিপূর্ণ। আন্তরিকতা এবং চিন্তাশীলতার অভাব মানেই হলো নৈতিকতার পরিপন্থি
হওয়া। আন্তরিকতার অর্থ বিভিন্নরকম হতে পারে
– এর অন্তর্ভুক্ত
হতে পারে ঐকান্তিকতা, গাম্ভীর্য, দায়িত্ববোধ
ইত্যাদি, যা সবই ভিক্টোরীয় যুগের কিছু কিছু সৎগুণের প্রতিফলন।
ওয়াইল্ড ‘আর্নেস্ট' শব্দটি
বেছে নিয়েছেন কারণ তিনি দেখাতে চেয়েছেন কিছু কিছু মিথ্যা সত্য এবং কিছু কিছু মিথ্যা
নৈতিকতা। এ কারণেই জ্যাক
এবং এ্যালজারনন দুজনই মিথ্যা পরিচয় সৃষ্টি করেছে এবং প্রতারণামূলক আচরণ করেছে। এ নাটকে কাহিনি এমনভাবে সৃষ্টি করা হয়েছে যার ফলে মিথ্যা এবং প্রতারণার
মাধ্যমে শেষ পর্যন্ত জ্যাক এবং এ্যালজারনন সাফল্য পেয়েছে। একসময় তাদের নীতিবিগর্হিত কাজ গোয়েনডোলেন এবং সেসিলির দৃষ্টিতে
গৌণ হয়ে দেখা দিয়েছে।
No comments:
Post a Comment