Poetics - Aristotle - Chapter 5 -
The rise of Comedy-
Epic compared with Tragedy
সূচনা ও ১ম পরিচ্ছেদ এর বাংলা অনুবাদ - ব্যাখ্যা ও টিকাসহ
পঞ্চম পরিচ্ছেদ বাংলা অনুবাদ
কমেডির উত্থানঃ ট্রাজেডির সঙ্গে তুলনায় মহাকাব্য
যেমন আমি বলেছিলাম, কমেডি সাধারণত নিচু শ্রেণীর মানুষকে উপস্থাপন করে, অবশ্য নিচু শ্রেণী বলতে এটা বোঝায় না যে তাদের চরিত্র খারাপ বা সব ধরনের খারাপ কাজকে গ্রহন করে নিয়েছে। বরং নিচু শ্রেণী এই কারণে যে, যা হাস্যকর তা কদর্যতারই শ্রেনী বিশেষ। যে ধরনের ভুল ও কদর্যতা বেদনাদায়ক বা ক্ষতিকর নয়, তাই হাস্যকর। উদাহরণ দিয়ে বলা যায়, কৌতুক অভিনেতার মুখোশ কিম্ভূতকিমাকার এবং কুৎসিত হলেও তা আমাদের বেদনার কারণ হয় না। এখন কথা হল, যেসব স্তরের মধ্যে দিয়ে ট্র্যাজেডির বিকাশ ঘটেছে এবং যাদের সাধনার ফলে তা সম্ভব হয়েছে, আমরা সে সম্পর্কে কিছুটা অবহিত আছি। কমেডির আদি পর্বের
ইতিহাস
কিন্তু
রয়ে
গেছে
অস্পষ্ট,
কারণ
একে
তেমন
গুরুত্বই
দেয়া
হয়নি। আর্কনের১ কাছে থেকে সাধারণ মানুষের কাছে কমেডির অভিনয়ের জন্য সাহায্যের প্রয়োজনীয় অনুমতি মিলেছিল অনেক কাল পরে; ততদিন পর্যন্ত
প্রহসন বা কমেডির অভিনেতারা ছিল প্রকৃতপক্ষে অবৈতনিক স্বেচ্ছাকর্মী। যে সময় থেকে কমেডির স্রষ্টা হিসেবে চিহ্নিত কবিদের নামের উল্লেখ পাওয়া যায়, তার আগেই অবশ্য কমেডি কয়েকটি সুনির্দিষ্ট আঙ্গিক বৈশিষ্ট্যের অধিকারী হয়েছিল। কে প্রথম কৌতুক মুখোশের ব্যবহার চালু করেন, কে
প্রথম
প্রস্তাবনা যোজনা করেছিলেন, কে-ই বা অভিনেতার সংখ্যা বাড়িয়েছিলেন এবং কে এই ধরনের অন্যান্য বিষয়ের অবতারণা করেছিলেন তা কারো জানা নেই। সিসিলির কবি এপিকারমাস এবং ফর্মিসের২ হাতেই
জন্ম
নিয়েছিল
সুষ্ঠুরূপে
তৈরী
বৃত্ত।
এথেনীয় কবিদের
মধ্যে
ক্রেটিসই৩ প্রথম ব্যঙ্গাত্মক রচনা রীতি বর্জন করে, অপেক্ষাকৃত সামান্যধর্মী কাহিনী ও বৃত্ত নির্মাণে ব্রতী হয়েছিলেন। ট্র্যাজেডির সঙ্গে মহাকাব্যের মিল এখানে যে, উভয়েই এক ভাবগম্ভীর বিষয়ের সমুন্নত ছন্দোবদ্ধ অনুকরণ। কিন্তু তাদের মধ্যে পার্থক্য এই যে, মহাকাব্য রচনা রীতির দিক থেকে আখ্যানধর্মী হয়ে থাকে এবং পূর্বাপর একই ছন্দে লেখা হয়, আর ট্র্যাজেডি রচনায় বিচিত্র ছন্দের
প্রয়োগ
ঘটে
থাকে।
আর
একটি
বিষয়ে
তাদের
মধ্যে
পার্থক্য
রয়েছে,
সে হচ্ছে
এদের
দৈর্ঘ্য
নিয়ে।
ট্র্যাজেডি বিষয়কে সীমায়িত রাখতে চায় একদিন বা তার চেয়ে সামান্য বেশী সময়ের ঘটনার মধ্যে; পক্ষান্তরে মহাকাব্যের ঘটনা কোন সময়সীমার বন্ধন মানে না। আদিতে কিন্তু ট্র্যাজেডি ও মহাকাব্যগুলো এ বিষয়ে একই পথের পথিক ছিল। কয়েকটি অঙ্গ-উপাদান উভয় ক্ষেত্রে সাধারণ; আবার কয়েকটি
একান্তভাবে ট্র্যাজেডির নিজস্ব। সুতরাং যিনি জানেন ট্র্যাজেডির কোন জিনিসটি ভাল, কোনটি মন্দ, তিনি
মহাকাব্য
সম্পর্কেও অনুরূপ বলতে পারেন। কারণ মহাকাব্যের সকল উপাদানই ট্র্যাজেডিতে পাওয়া যায়, যদিও ট্র্যাজেডির সব উপাদান মহাকাব্যে পাওয়া যায় না।
পোয়েটিকস এর ৪র্থ পরিচ্ছেদ এর অনুবাদ, ব্যাখ্যা ও টিকাসমূহ
পোয়েটিকস এর ৬ষ্ঠ পরিচ্ছেদ এর অনুবাদ, ব্যাখ্যা ও টিকাসমূহ
পোয়েটিকস এর ৬ষ্ঠ পরিচ্ছেদ এর অনুবাদ, ব্যাখ্যা ও টিকাসমূহ
ব্যাখ্যা ও টিকাঃ
১। Archon - আর্কন বলতে প্রাচীন গ্রীসের প্রধান ৯ জন ম্যাজিস্ট্রেট বা প্রশাসককে বুঝায়। আবার রাজ্য বা স্টেট এর প্রধান বিচারপতি বা কর্তাব্যাক্তিকেও বুঝায়। প্রাচীন
গ্রীসে
ধর্মীয়
উৎসব
উপলক্ষে
নাট্যাভিনয় হত। যেসব নাট্যকার চাইতেন তাদের নাটক অভিনীত হোক, তারা ধর্মীয় উৎসব-অনুষ্ঠান সংক্রান্ত ব্যাপারের ভারপ্রাপ্ত আর্কন বা ম্যাজিস্ট্রেট-এর কাছে তাদের নাটক দাখিল করতেন। নাটক যদি অভিনয়ের জন্য মনোনীত হত, তাহলে, আর্কন বা ম্যাজিস্ট্রেট কোন ধনী ব্যক্তিকে নাট্যাভিনয়ের যাবতীয় ব্যয় বহন করার জন্য আহবান জানাতেন। উক্ত ধনী ব্যক্তিও জন-সেবামূলক কাজ হিসেবে নাট্যাভিনয়ের খরচ বহন করতেন। সম্ভবত ৪৮৭ কিংবা ৪৮৬ খ্রীষ্টপূর্বাব্দে প্রথম কোন কমেডি রচয়িতাকে সরকারীভাবে স্বীকৃতি দেওয়া হয়েছিল। বিস্তারিত
২। Phormis - প্রাচীন কমেডির রচয়িতাদের অন্যতম তিনি। আরিস্টটলের মতে,
ফর্মিস
এপিকারমাসের সমসাময়িক ছিলেন। তিনি সাইরাকিউজের অধিবাসী ছিলেন। তিনি খ্রীষ্টপূর্ব পঞ্চম শতাব্দীতে বর্তমান ছিলেন। তার জীবনীসম্পর্কিত নির্ভুল তথ্য পাওয়া যায় না। তিনি সাইরাকিউজের শাসনকর্তা গেলন-এর পুত্রদের গৃহশিক্ষক ছিলেন বলে জানা যায়। তিনি একজন বিখ্যাত আর্কেডীয় সৈনিক ছিলেন এবং হাইয়েরন এবং গেলনের পক্ষ হয়ে বীরত্বের সঙ্গে যুদ্ধ করেছিলেন বলে কোন কোন সূত্রে উল্লেখিত হয়। বিস্তারিত
৩। Crates – খ্রিস্টপূর্ব ৪৫০ থেকে ৪৪০ সালের মাঝে ক্র্যাটিস তিনবার ডায়োনিসাসের নাট্ট প্রতিযোগিতায় পুরষ্কার পেয়েছিলেন। বিখ্যাত এই কমিক কবি খ্রীষ্টপূর্ব পঞ্চম শতাব্দীতেই বর্তমান ছিলেন। । কবি হিসেবে প্রসিদ্ধি অর্জনের আগে তিনি একজন অভিনেতা ছিলেন। অ্যারিস্টোফেনিস তার
সম্পর্কে
বিশেষ
প্রীতিস্নিগ্ধ ভাষায় কথা বলেছেন। অ্যারিস্টটল
তাকে সত্যিকার
কমেডি
রচনার
ক্ষেত্রে
একজন
পথিকৃৎ
হিসেবে
উল্লেখ
করেছেন। তিনিই প্রথম কবিতা থেকে ইয়াম্বিক ধরন বাদ দিয়েছিলেন এবং নাটককে এক ধরনের সারিবদ্ধ গল্পাকারে পরিণত করেন। তাঁর ভাই এপিকাইলাসও একজন মহাকাব্য রচয়িতা ছিলেন। বিস্তারিত
No comments:
Post a Comment